গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
বাংলাদেশ ডাক বিভাগ
ডেপুটি পোস্টমাস্টার জেনারেল এর কার্যালয়
খুলনা বিভাগ, খুলনা-৯১০০।
গ্রাহকের নিকট এ বিভাগের প্রতিশ্রুতির ঘোষণা
১.১ রূপকল্প (Vision):
সাশ্রয়ী, সার্বজনীন ও নির্ভরযোগ্য ডাক সেবা নিশ্চিত করা।
১.২ অভিলক্ষ্য(Mission):
প্রাতিষ্ঠানিক উন্নয়ন এবং আধুনিক প্রযুক্তি অভিযোজনের মাধ্যমে সাশ্রয়ী,মানসম্পন্ন ও আন্তর্জাতিক মানের ডাকসেবা নিশ্চিতকরণ।
২.১ নাগরিক সেবা
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদানে সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি/রুম নম্বর, জেলা/উপজেলার কোড, অফিশিয়াল টেলিফোন ও ই-মেইল |
উর্ধ্বতন কর্মকর্তার পদবি/রুম নম্বর, জেলা/উপজেলার কোড, অফিশিয়াল টেলিফোন ও ই-মেইল |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
১. |
ডাকঘর সঞ্চয় ব্যাংক : ক.সাধারণ হিসাব পুনরুজ্জীবিত-করণ (৬ বছরের বেশি লেনদেন না করলে) |
আবেদনের তারিখ হতে ৬ বছরের বেশি লেনদেন না করলে পুনরুজ্জীবিত করার জন্য সর্বোচ্চ ২১ দনি সাধারণ হিসাবে |
আবেদনপত্র, গ্রাহকের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, ছবি ও পাশ বহির ফটোকপি, লেজারের কপি,পরিদর্শকের তদন্ত প্রতিবেদনের কপি, ১০ (দশ) টাকা মূল্যমাণের স্ট্যাম্প, হিসাব অফিসের প্রত্যয়ন |
সংশ্লিস্ট পোস্টঅফিসসমূহ
|
আবেদনকালীন সময়ে ১০ (দশ) টাকা মূল্যমাণের স্ট্যাম্প |
সঞ্চয় শাখা/বিবিধ শাখা/ অভিযোগ শাখা |
ডেপুটি পোস্টমাস্টার জেনারেল ফোন : ০২৪৭৭৭২০৫২৯ ইমইেল: dpmgklndiv@bdpost.gov.bd |
খ.সাধারণ হিসাব পুনরুজ্জীবিত-করণ (১১ বছরের বেশি লেনদেন না করলে) |
১১ বছরের বেশি লেনদেন না করলে পুনরুজ্জীবিত করার জন্য সর্বোচ্চ ০২ মাস (সএিএফও অফসি এর অনুমোদন সাপেক্ষে ) |
আবেদনপত্র, গ্রাহকের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, ছবি ও পাশ বহির ফটোকপি, লেজারের কপি,পরিদর্শকের তদন্ত প্রতিবেদনের কপি, ১০ (দশ) টাকা মূল্যমানের স্ট্যাম্প, হিসাব অফিসের প্রত্যয়ন |
সংশ্লিস্ট পোস্টঅফিসসমূহ
|
আবেদনকালীন সময়ে ১০ (দশ) টাকা মূল্যমাণের স্ট্যাম্প |
সঞ্চয় শাখা/বিবিধ শাখা/ অভিযোগ শাখা |
ডেপুটি পোস্টমাস্টার জেনারেল ফোন : ০২৪৭৭৭২০৫২৯ ইমইেল: dpmgklndiv@bdpost.gov.bd |
|
গ.বিকল্প পাস বহি ইস্যু |
আবেদনের তারিখ হতে ০১ (এক) মাস |
আবেদনপত্র, ক্রেতার জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধন , ছবি ও পাশ বহির ফটোকপি (যদি থাকে), জিডির কপি, নমুনা স্বাক্ষর কার্ডের কপি, লেজারের কপি,পরিদর্শকের তদন্ত প্রতিবেদনের কপি, ১০ (দশ) টাকা মূ মূল্যমানের স্ট্যাম্প, হিসাব অফিসের প্রত্যয়ন |
সংশ্লিস্ট পোস্টঅফিসসমূহ
|
আবেদনকালীন সময়ে ১০ (দশ) টাকা মূল্যমাণের স্ট্যাম্প |
সঞ্চয় শাখা/বিবিধ শাখা/ অভিযোগ শাখা |
ডেপুটি পোস্টমাস্টার জেনারেল ফোন : ০২৪৭৭৭২০৫২৯ ইমইেল: dpmgklndiv@bdpost.gov.bd |
|
ঘ. নমিনি পরিবর্তন |
আবেদনের তারিখ হতে ০৩ (তিন) দিন
|
আবেদনপত্র, ডাক্তারী সনদপত্র (প্রযোজ্য ক্ষত্রে)ে, ক্রেতা/ বাহকের জাতীয় পরিচয়পত্র ,উভয়ের ০৩ কপি ছবি ও পাশ বহির ফটোকপি , ১০ (দশ) টাকা মূ মূল্যমানের স্ট্যাম্প, |
সংশ্লিস্ট পোস্টঅফিসসমূহ
|
আবেদনকালীন সময়ে ১০ (দশ) টাকা মূল্যমাণের স্ট্যাম্প |
সহকারী পোস্টমাস্টার |
হেড পোস্টমাস্টার |
|
ঙ.নাবালক থেকে সাবালক |
আবেদনের তারিখ হতে ১০ (দশ) দিন
|
আবেদনপত্র, ক্রেতার জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধন , ছবি ও পাশ বহির ফটোকপি |
সংশ্লিস্ট পোস্টঅফিসসমূহ
|
আবেদনকালীন সময়ে ১০ (দশ) টাকা মূল্যমানের স্ট্যাম্প |
সঞ্চয় শাখা/বিবিধ শাখা/ অভিযোগ শাখা |
পোস্টমাস্টার ডেপুটি পোস্টমাস্টার জেনারেল ফোন : ০২৪৭৭৭২০৫২৯ ইমইেল: dpmgklndiv@bdpost.gov.bd |
|
চ. টিপসই/ বাহকের মাধ্যমে উত্তোলন |
আবেদনের তারিখ হতে 15 দিন
|
আবেদনপত্র, ডাক্তারী সনদপত্র, ক্রেতা/ বাহকের জাতীয় পরিচয়পত্র,উভয়ের ০৩ কপি ছবি ও পাশ বহির ফটোকপি |
সংশ্লিস্ট পোস্টঅফিসসমূহ
|
আবেদনকালীন সময়ে ১০ (দশ) টাকা মূল্যমানের স্ট্যাম্প |
সঞ্চয় শাখা/বিবিধ শাখা/ অভিযোগ শাখা |
পোস্টমাস্টার ডেপুটি পোস্টমাস্টার জেনারেল ফোন : ০২৪৭৭৭২০৫২৯ ইমইেল: dpmgklndiv@bdpost.gov.bd |
|
ছ. আমানত-কারী বিদেশে অবস্থান করে টাকা উত্তোলন |
আবেদনের তারিখ হতে ৬০ (ষাট) দিন
|
এম্বেসি /হাইকমিশন এর কর্মকর্তা দ্বারা সত্যায়িত করত ঃ আবেদন করতে হবে, ক্রেতা/ বাহকের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, পাশবহির ফটোকপি ও ব্যাংক অ্যাকাউন্ট তথ্য (MICR) চেক সর্বনিম্ন ১ সপ্তাহ সর্বোচ্চ (তদন্তপূর্বক) ০১ থেকে ০২ মাস |
সংশ্লিস্ট পোস্টঅফিসসমূহ
|
আবেদনকালীন সময়ে ১০ (দশ) টাকা মূল্যমানের স্ট্যাম্প |
সঞ্চয় শাখা/বিবিধ শাখা/ অভিযোগ শাখা |
ডেপুটি পোস্টমাস্টার জেনারেল ফোন : ০২৪৭৭৭২০৫২৯ ইমইেল: dpmgklndiv@bdpost.gov.bd |
|
জ. ডাকঘর সঞ্চয় ব্যাংক /সঞ্চয়পত্রের সেবার অনিয়ম |
তাৎক্ষণিকভাবে প্রাপ্তিস্বীকার। তদন্তপূর্বক ০১ মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ |
সর্বনিম্ন ১ সপ্তাহ সর্বোচ্চ (তদন্তপূর্বক) ০১ থেকে ০২ মাস |
সংশ্লিস্ট পোস্টঅফিসসমূহ
|
আবেদনকালীন সময়ে ১০ (দশ) টাকা মূল্যমানের স্ট্যাম্প |
সঞ্চয় শাখা/বিবিধ শাখা/ অভিযোগ শাখা |
ডেপুটি পোস্টমাস্টার জেনারেল ফোন : ০২৪৭৭৭২০৫২৯ ইমইেল: dpmgklndiv@bdpost.gov.bd |
|
অনলাইন সঞ্চয়পত্র |
|||||||
ক. মোবাইল নম্বর পরিবর্তন |
সর্বনিম্ন ১ সপ্তাহ সর্বোচ্চ ০১ থেকে ০২ মাস (অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে) |
আবদনপত্র, মূল সঞ্চয়পত্র ক্রয় ফরমের কপি, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি ও সঞ্চয় বিবরণীর কপি |
সংশ্লিস্ট পোস্টঅফিসসমূহ
|
আবেদনকালীন সময়ে ০৫ (পাঁচ) টাকা মূল্যমানের চালানের কপি |
সঞ্চয় শাখা/বিবিধ শাখা/ অভিযোগ শাখা |
ডেপুটি পোস্টমাস্টার জেনারেল ফোন : ০২৪৭৭৭২০৫২৯ ইমইেল: dpmgklndiv@bdpost.gov.bd |
|
খ. ব্যাংক তথ্য পরিবর্তন : |
সর্বনিম্ন ১ সপ্তাহ সর্বোচ্চ ০১ থেকে ০২ মাস (অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে)
|
আবেদনপত্র,মূল সঞ্চয়পত্র ক্রয় ফরমের কপি, ব্যাংক তথ্য সংশোধনের ফরম, MICR চেকের কপি ও ব্যাংক প্রত্যয়নপত্র |
সংশ্লিস্ট পোস্টঅফিসসমূহ
|
আবেদনকালীন সময়ে ০৫ (পাঁচ) টাকা মূল্যমানের চালানের কপি |
সঞ্চয় শাখা/বিবিধ শাখা/ অভিযোগ শাখা |
ডেপুটি পোস্টমাস্টার জেনারেল ফোন : ০২৪৭৭৭২০৫২৯ ইমইেল: dpmgklndiv@bdpost.gov.bd |
|
গ. চেক বাতিল: |
সর্বনিম্ন ১ সপ্তাহ সর্বোচ্চ ০১ থেকে ০২ মাস (অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে) |
গ্রাহকের আবেদনপত্র ও বাতিলকৃত চেকের ফটোকপি |
সংশ্লিস্ট পোস্টঅফিসসমূহ
|
আবেদনকালীন সময়ে ০৫ (পাঁচ) টাকা মূল্যমানের চালানের কপি |
সঞ্চয় শাখা/বিবিধ শাখা/ অভিযোগ শাখা |
ডেপুটি পোস্টমাস্টার জেনারেল ফোন : ০২৪৭৭৭২০৫২৯ ইমইেল: dpmgklndiv@bdpost.gov.bd |
|
ঘ. মৃত্যুদাবি মামলা নিষ্পত্তি: |
আবেদনের তারিখ হতে ০১ মাস
|
আবেদনপত্র,ক্রেতা ও নমিনির জাতীয় পরিচয়পত্রের ফটোকপি/০৩ কপি ছবি,মৃত্যুসনদ,সঞ্চয়পত্রের ফটোকপি এবং ইএফটি সঞ্চয়পত্র হলে অবশ্যই অনলাইন মৃত্যুসনদ আবশ্যক, |
সংশ্লিস্ট পোস্টঅফিসসমূহ
|
আবেদনকালীন সময়ে ০৫ (পাঁচ) টাকা মূল্যমানের চালানের কপি |
সঞ্চয় শাখা/বিবিধ শাখা/ অভিযোগ শাখা |
ডেপুটি পোস্টমাস্টার জেনারেল ফোন : ০২৪৭৭৭২০৫২৯ ইমইেল: dpmgklndiv@bdpost.gov.bd |
|
ঙ. নমিনি পরিবর্তন |
আবেদনের তারিখ হতে ০১ মাস
|
আবেদনপত্র, ক্রেতা ও নমিনির জাতীয় পরিচয়পত্রের ফটোকপি/০৩ কপি ছবি, সঞ্চয়পত্রের ফটোকপি |
সংশ্লিস্ট পোস্টঅফিসসমূহ
|
আবেদনকালীন সময়ে ০৫ (পাঁচ) টাকা মূল্যমানের চালানের কপি |
পোস্টমাস্টার |
হেড পোস্টমাস্টার |
|
চ.বিকল্প সঞ্চয়পত্র ইস্যু : |
সর্বনিম্ন ১ সপ্তাহ সর্বোচ্চ ০১ থেকে ০২ মাস (অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে) |
আবেদনপত্র, থানার জিডির কপি, ০২ টি পত্রিকার হারানো বিজ্ঞপ্তি, ১ম শ্রেণির ম্যাজিস্ট্রেট কর্তৃক হলফনামা,ইনডিমি-নিটি বন্ড ও ছবি |
সংশ্লিস্ট পোস্টঅফিসসমূহ
|
আবেদনকালীন সময়ে ০৫ (পাঁচ) টাকা মূল্যমানের চালানের কপি |
সঞ্চয় শাখা/বিবিধ শাখা/ অভিযোগ শাখা |
ডেপুটি পোস্টমাস্টার জেনারেল ফোন : ০২৪৭৭৭২০৫২৯ ইমইেল: dpmgklndiv@bdpost.gov.bd |
|
ছ. অনলাইন সঞ্চয়পত্র মেয়াদপূর্তির পূর্বে ভাঙ্গনো |
আবেদনের তারিখ হতে ০৭ দিন |
আবেদনপত্র, ক্রেতার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি ও সঞ্চয়পত্রের ফটোকপি এবং ক্রয় ফরমরে ফটোকপি, অভাংগানো প্রত্যয়নপত্র |
সংশ্লিস্ট পোস্টঅফিসসমূহ
|
আবেদনকালীন সময়ে ০৫ (পাঁচ) টাকা মূল্যমানের চালানের কপি |
সঞ্চয় শাখা/বিবিধ শাখা/ অভিযোগ শাখা |
ডেপুটি পোস্টমাস্টার জেনারেল ফোন : ০২৪৭৭৭২০৫২৯ ইমইেল: dpmgklndiv@bdpost.gov.bd |
|
3. |
ডাক সেবার অভিযোগ সংক্রান্ত |
||||||
ক. রেজি. ও জিইপি চিঠি, মনি অর্ডার, পার্সেল ও ইএমএস সঠিক সময়ে প্রাপকের কাছে না পৌঁছানো এবং এডি কার্ড না পাওয়া |
আবেদনের তারিখ হতে ০৭ দিন |
আবেদনপত্র ও রেজি. ও জিইপি চিঠি, মনি অর্ডার, পার্সেল ও ইএমএস এর রশিদ |
সংশ্লিস্ট পোস্টঅফিসসমূহ
|
বিনামূল্যে |
মেইল শাখা/ অভিযোগ শাখা |
ডেপুটি পোস্টমাস্টার জেনারেল ফোন : ০২৪৭৭৭২০৫২৯ ইমইেল: dpmgklndiv@bdpost.gov.bd |
|
ডাক দ্রব্য রিকল |
আবেদনের তারিখ হতে সর্বোচ্চ ০৩ দিন |
আবেদনপত্র ও রেজি. ও জিইপি চিঠি, মনি অর্ডার, পার্সেল ও ইএমএস এর রশিদ |
সংশ্লিস্ট পোস্টঅফিসসমূহ
|
প্রতি চিঠির জন্য ১০ টাকা মূল্যের ডাকটিকেট |
মেইল শাখা/ অভিযোগ শাখা |
ডেপুটি পোস্টমাস্টার জেনারেল ফোন : ০২৪৭৭৭২০৫২৯ ইমইেল: dpmgklndiv@bdpost.gov.bd |
২.২ প্রাতিষ্ঠানিক সেবা: প্রযোজ্য নয়
২.৩ অভ্যন্তরীণ সেবাঃ
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদানে সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি(যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবী, রুম নম্বর, জেলা/উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল |
ঊর্ধ্বতন কর্মকর্তার পদবী, রুম নম্বর, জেলা/উপজেলার কোডসহ অফিসিয়াল টেলিফোন ও ইমেইল |
১ |
প্রশাসনিক শৃঙ্খলা ও সংক্রান্ত স্থাপন |
সরকারি চাকরি আইন ২০১৮ অনুযায়ী নির্ধারণ করা সময় |
তদন্ত প্রতিবেদন ও প্রমানকসমূহ |
- |
- |
স্টাফ শাখা |
ডেপুটি পোস্টমাস্টার জেনারেল ফোন : ০২৪৭৭৭২০৫২৯ ইমইেল: dpmgklndiv@bdpost.gov.bd |
২ |
নিয়োগ,বদলী পদোন্নতি |
প্রচলিত চাকরি বিধি অনুযায়ী |
উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমোদন, যোগ্যতা সনদ, এসিআর প্রভৃতি |
বিজ্ঞপ্তি ,অনলাইন আবেদন |
সরকার নির্ধারিত বিধি মোতাবেক |
স্টাফ শাখা ও সংশ্লিস্ট কমিটি |
ডেপুটি পোস্টমাস্টার জেনারেল ফোন : ০২৪৭৭৭২০৫২৯ ইমইেল: dpmgklndiv@bdpost.gov.bd |
৩ |
ইএফটি সংক্রান্ত |
০১ থেকে ০২ দিন |
জাতীয় পরিচয়পত্র, পে ফিক্সেশনের নের কপি, ছবি, বেতন স্লিপ, পিাআরএল মেমো, জিপিএফ মন্জুরীপত্র, বৈধ মোবাইল ও ব্যাংুক অ্যকাউন্ট নম্বর, |
সংশ্লিস্ট শাখা
|
বিনামূল্যে |
ইএফটি শাখা |
ডেপুটি পোস্টমাস্টার জেনারেল ফোন : ০২৪৭৭৭২০৫২৯ ইমইেল: dpmgklndiv@bdpost.gov.bd |
৪ |
মেইল লাইন,মেইল মটর কন্ট্রাক্ট |
আবেদনের তারিখ হতে ০২ মাস
|
দরপত্র, গাড়ীর কাগজপত্র, ট্রেড লাইসেন্স, টিআইএন, অভিজ্ঞতা সনদ |
বিজ্ঞপ্তি ,অনলাইন আবেদন |
সরকার নির্ধারিত বিধি মোতাবেক |
মেইল শাখা |
ডেপুটি পোস্টমাস্টার জেনারেল ফোন : ০২৪৭৭৭২০৫২৯ ইমইেল: dpmgklndiv@bdpost.gov.bd |
৫ |
রুট লিস্ট এন্ড বিট ম্যাপ |
নিয়মিত হালনাগাদ করা হয় |
ছক অনুসারে পরিদর্শকের প্রতিবেদন |
- |
বিনামূল্যে |
মেইল শাখা |
ডেপুটি পোস্টমাস্টার জেনারেল ফোন : ০২৪৭৭৭২০৫২৯ ইমইেল: dpmgklndiv@bdpost.gov.bd |
৬ |
১১-১৬ গ্রেড ) গ্রেডেশন তালিকা প্রনয়ণ |
নিয়মিত হালনাগাদ করা হয় |
ছক অনুসারে প্রতিবেদন |
- |
বিনামূল্যে |
স্টাফ শাখা |
ডেপুটি পোস্টমাস্টার জেনারেল ফোন : ০২৪৭৭৭২০৫২৯ ইমইেল: dpmgklndiv@bdpost.gov.bd |
৭ |
কর্মচারীদের শ্রান্তি বিনোদন ছুটি ও ভাতা মঞ্জুরী |
আবেদনের তারিখ হতে সর্বোচ্চ ০৩ দিন |
হিসাব অফিসের প্রত্যয়ন, ছুটির হিসাব, পূর্বের মন্জুরীপত্র |
- |
বিনামূল্যে |
স্টাফ শাখা |
ডেপুটি পোস্টমাস্টার জেনারেল ফোন : ০২৪৭৭৭২০৫২৯ ইমইেল: dpmgklndiv@bdpost.gov.bd |
৮ |
জিপিএফ লোন, কম্পিউটার লোন,মোটরগাড়ি লোন ও মোটরসাইকেল লোন |
আবেদনের তারিখ হতে সর্বোচ্চ ০৭ দিন |
হিসাব অফিসের প্রত্যয়ন, জিপিএফ স্লিপ |
- |
বিনামূল্যে |
স্টাফ শাখা |
ডেপুটি পোস্টমাস্টার জেনারেল ফোন : ০২৪৭৭৭২০৫২৯ ইমইেল: dpmgklndiv@bdpost.gov.bd |
৯ |
এলএলও,জিপিএফ ও পেনশন |
আবেদনের তারিখ হতে সর্বোচ্চ ০৭ দিন |
হিসাব অফিসের প্রত্যয়ন, ছুটির হিসাব, জিপিএফ স্লিপ, নমিনী ও উত্তরাধীকারীদের ছবি, জাতীয়তা সনদ |
- |
বিনামূল্যে |
স্টাফ শাখা |
ডেপুটি পোস্টমাস্টার জেনারেল ফোন : ০২৪৭৭৭২০৫২৯ ইমইেল: dpmgklndiv@bdpost.gov.bd |
১০ |
পরিদর্শন ও তদন্ত |
অনুমোদিত শিডিউল অনুসারে |
ডাকঘরের যাবতীয় রেকর্ডসমূহ |
- |
বিনামূল্যে |
আইআর শাখা |
ডেপুটি পোস্টমাস্টার জেনারেল ফোন : ০২৪৭৭৭২০৫২৯ ইমইেল: dpmgklndiv@bdpost.gov.bd |
৩) গ্রাহকের নিকট ডাক বিভাগের প্রত্যাশা (Expectations From Our Customers)
■ ডাকদ্রব্যাদির উপর প্রাপক ও প্রেরকের পূর্ণ ঠিকানা স্পষ্টাক্ষরে লেখা
■ প্রাপকের ঠিকানায় পোস্টকোড উল্লেখ করা
■ রেজিষ্টার্ড (Registered), ইনশিওরড (Insured) জিইপি (GEP), ই এম এস (EMS), পার্সেল (Parcel) এর ক্ষেত্রে প্রয়োজনীয় ফর্ম সঠিকভাবে পূরণ করা
■ ডাকদ্রব্যাদি ডাকঘরে দেওয়ার পূর্বে সঠিক ডাকমাশুল ব্যবহার করা
■ অবৈধ দ্রব্যাদি ডাকে না দেওয়া
■ নির্ধারিত আকারের বাইরে ডাকদ্রব্যাদি বুক না করা
■ সুশৃঙ্খলভাবে লাইনে দাড়িয়ে ডাকদ্রব্যাদি বুক করা
■ প্রতিটি বহুতল ভবনের পোস্টবক্স গ্রাউন্ড/ফার্স্টফ্লোরে স্থাপন করা
■ ব্যবসাপ্রতিষ্ঠান ও বাল্ক মেইলের জন্য ব্যক্তি/প্রতিষ্ঠানের নামে পোস্টবক্স ব্যবহার করা
■ ডাক বিভাগের ওয়েবসাইট থেকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করা
ওয়েবসাইট : www.bdpost.gov.bd.
৪) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্রঃনং |
কখন যোগাযোগ করবেন |
কার সাথে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) |
নামঃ মোঃ আমিনুর রহমান পদবিঃ অতিরিক্ত পোস্টমাস্টার জেনারেল শাখাঃ অতিরিক্ত পোস্টমাস্টার জেনারেল এর দপ্তর , দক্ষিণাঞ্চল,খুলনা ফোন: ০২৪৭৭০১৮৯৫ ই-মেইলঃ addlpmgkhl@bdpost.gov.bd |
৩০ কার্যদিবস |
২ |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে |
আপিল কর্মকর্তা |
নামঃ মোঃ জাকির হাসান নূর পদবিঃ পরিচালক( ডাক) , ডাক অধিদপ্তর ,ঢাকা -১২০৭ শাখাঃ পরিচালক ( মেইলস) ফোন: ০২৫৮১৬০৭২৩ ই-মেইলঃzakir.nur@bdpost.gov.bd |
২০ কার্যদিবস |
৩ |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে |
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল |
অভিযোগ ব্যবস্থাপনা সেল , অভিযোগ গ্রহণ কেন্দ্র ৫ নং গেইট, বাংলাদেশ সচিবালয়, ঢাকা । ই-মেইলঃwww.grs@gov.bd
|
৬০ কার্যদিবস |