খুলনা পোস্টাল ডিভিশন তথ্য বাতায়নে আপনাকে স্বাগতম  “ডাক সেবার আধুনিকায়ন, গ্রাম-শহরের সম্মিলন” *  “পোস্ট অফিসে আসুন,  ট্রাকিং/ট্রেসিং ও এসএমএস সুবিাধাসহ  ডিজিটাল ডাক সেবা গ্রহণ করুন”  *  দ্রুততম ও “সাশ্রয়ী মূল্যে দেশের অভ্যন্তরে চিঠিপত্র ও ডকুমেন্টস প্রেরণ করতে জিইপি সেবা গ্রহণ করুন”  *  “সাশ্রয়ী মূল্যে বিশ্বের বিভিন্ন দেশে চিঠি এবং পার্সেল প্রেরণ করতে EMS সেবা গ্রহণ করুন”  *  “ডাক জীবন বীমা একমাত্র রাষ্ট্রীয় বীমা, প্রিমিয়াম কম, আয়কর রিবেট পাওয়া যায়”

Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

কী সেবা কীভাবে পাবেন

 

 

ক্র. নং

 

সেবার নাম

 

সেবা প্রাপ্তিতে প্রয়োজনীয় কাগজপত্র

 

সেবা ফি 

 

আবেদনের স্থান

   ১

    ২

 ৩

  ৪

         ৫

০১।

ডাক বিভাগীয় প্রশাসনিক স্বার্থ 

সংশ্লিষ্ট সকল প্রকার সেবা।

সংশ্লিষ্ট বিষয়ে প্রযোজ্য দলিল/রেকর্ডপত্র

 

প্রযোজ্য নয়

সংশ্লিষ্ট প্রশাসনিক অফিসের মাধ্যেম /সরাসরি ডিপিএমজি অফিস

০২।

ডাক বিভাগ এর সেবা সংশ্লিষ্ট 

যেকোন প্রকার অভিযোগ।

সংশ্লিষ্ট অভিযোগের স্বপক্ষে দালিলিকপ্রমাণাদি/রেকর্ডপত্র।

 

প্রযোজ্য নয়

সংশ্লিষ্ট প্রশাসনিক অফিসের মাধ্যেম /সরাসরি ডিপিএমজি অফিস

০৩।

সঞ্চয় ব্যাংক সংক্রান্ত মরনোত্তর দাবী/ প্রিম্যাচুর নগদায়ন/ বিকল্প ইস্যু/অপারেটর পরিবর্তন ইত্যাদি আবেদন।

 

দাবীর স্বপক্ষে প্রয়োজনীয় কাগজপত্র

 

প্রযোজ্য নয়

সংশ্লিষ্ট প্রশাসনিক/হিসাব অফিসের মাধ্যেম /সরাসরি ডিপিএমজি অফিস।

০৪।

চিঠিপত্র, মনিঅর্ডার, 

পার্সেল সংক্রান্ত অভিযোগ।

সংশ্লিষ্ট অভিযোগের স্বপক্ষে দালিলিক প্রমাণাদি/ রেকর্ডপত্র।

 

প্রযোজ্য নয়

সংশ্লিষ্ট প্রশাসনিক/ইস্যু/বিলি অফিসের মাধ্যেম /সরাসরি ডিপিএমজি অফিস।

০৫।

গুরুতর আর্থিক/ডাক সেবার

অনিয়ম সংক্রান্ত অভিযোগ।

সংশ্লিষ্ট অভিযোগের স্বপক্ষে দালিলিক প্রমাণাদি/রেকর্ডপত্র।

 

প্রযোজ্য নয়

 

সরাসরি ডিপিএমজি অফিস।

০৬।

  

নীতি নির্ধারণী বিষয়ের 

সাথে সম্পৃক্ত অনিয়ম সংক্রান্ত অভিযোগ।

   

সংশ্লিষ্ট অভিযোগের স্বপক্ষে দালিলিক প্রমাণাদি/রেকর্ডপত্র।

   

 

প্রযোজ্য নয়

   

 

সরাসরি ডিপিএমজি অফিস

  
  

০৭

   

ডাক বিভাগীয় অসৎ/ প্রতারক কর্মচারীর বিরুদ্ধে যেকোন প্রকার অভিযোগ।

   

সংশ্লিষ্ট অভিযোগের স্বপক্ষে দালিলিক প্রমাণাদি/রেকর্ডপত্র।

   

 

প্রযোজ্য নয়

   

 

সরাসরি ডিপিএমজি অফিস

  

 

সার্বজনীন ডাক সেবা প্রদানের পদ্ধতি

ডাক সেবা :-

ক্র. নং

সেবার নাম

সেবা প্রদানের পদ্ধতি

সাধারণ চিঠি পোস্টিং

(দেশী ও বিদেশী)

পোস্ট অফিসের টিকিট কাউন্টার থেকে প্রয়োজনীয় টিকিট লাগিয়ে ডাক বাক্সে ছাড়তে হয়।

সাধারণ চিঠি বিলি

(দেশী ও বিদেশী)

বিলিকারী পোস্টম্যানের মাধ্যমে প্রাপকের ঠিকানায় বিলি করা হয়।

রেজিষ্টার্ড চিঠি পোস্টিং

(দেশী ও বিদেশী )

পোস্ট অফিসের টিকিট কাউন্টার থেকে প্রয়োজনীয় টিকিট লাগিয়ে রেজিঃ ইস্যু কাউন্টারে রশিদের মাধ্যমে পোস্ট করতে হয়।

রেজিঃ চিঠি বিলি

(দেশী ও বিদেশী)

বিলিকারী পোস্টম্যানের মাধ্যমে প্রাপকের ঠিকানায় প্রাপকের স্বাক্ষর সহকারে বিলি করা হয়।

রেজিষ্টার্ড পার্সেল পোস্টিং

(দেশী ও বিদেশী )

পোস্ট অফিসের টিকিট কাউন্টার থেকে প্রয়োজনীয় টিকিট লাগিয়ে পার্সেল ইস্যু কাউন্টারে রশিদের মাধ্যমে পোস্ট করতে হয়।

রেজিষ্টার্ড পার্সেল বিলি 

(দেশী ও বিদেশী )

বিলিকারী পোস্টম্যানের মাধ্যমে প্রাপকের ঠিকানায় প্রাপকের স্বাক্ষর সহকারে বিলি করা হয়।

পোস্টাল ক্যাশ র্কার্ড

  

পোস্টাল ক্যাশ কার্ড ইস্যু/ক্রয়ের জন্য ডাকঘরে এসে পিসিসি-১ ফরম (আবেদনপত্র) পূরণ করে এর সাথে ৩ কপি পাসপোর্ট সাইজের ছবি ও যে কোন পরিচয় পত্রের ফটোকপি সহ ৪৫/-টাকা জমা দিলে সাথে সাথে ক্যশ কার্ড ইস্যু করা হয়। উহা ইস্যূ করার সাথে সাথেই সক্রিয় হয় এবং লেন দেন করা যায়। প্রতিটি লেন দেনের জন্য সার্ভিস চার্জ ৫/-টাকা প্রযোজ্য। বর্তমানে এই সার্ভিসটি সকল জেলা/উপজেলা ডাকঘর ও সাব/উপ-ডাকঘরে চালু আছে এবং আগামীতে দেশের সকল ডাকঘরে চালু করার পরিকল্পনা আছে।

  
  

 

   

জি ই পি 

ইএমএস বুকিং

   

দেশের ভিতরে দ্রুত চিঠি পৌছানোর জন্য জিইপি এবং দেশের বাহিরে চিঠি ও পার্সেলদ্রুত পৌছানোর জন্য ইএমএস সার্ভিস চালু আছে। পোস্ট অফিসের টিকিট কাউন্টার থেকে প্রয়োজনীয় টিকিট লাগিয়ে জিইপি ও ইএমএস  কাউন্টারে রশিদের মাধ্যমে পোস্ট করতে হয়।

  
  

   

 জি ই পি ও ইএমএস বিলি

   

বিলিকারী পোস্টম্যানের মাধ্যমে প্রাপকের ঠিকানায় প্রাপকের স্বাক্ষর সহকারে বিলি করা হয়।

  
  

১০

   

সাধারণ মানি অর্ডার ইস্যূ

   

এমও ৮ফরম পূরণ করে মানি অর্ডার ইস্যু কাউন্টারে প্রয়োজনীয় কমিশনসহ রশিদের মাধ্যমে জমা দিয়া সাধারণ মানি অর্ডার পাঠাতে হয়। প্রথম ১০০ টাকার জন্য ৩ টাকা এবং পরবর্তী প্রতি ১০০ টাকার জন্য ২ টাকা হারে কমিশণ দিতে হয়।

  
  

 

১১

 

   

সাধারণ মানি অর্ডার বিলি

   

বিলিকারী পোস্টম্যানের মাধ্যমে প্রাপকের ঠিকানায় প্রাপকের স্বাক্ষর সহকারে বিলি করা হয়। প্রাপক অপরিচিত হলে সে ক্ষেত্রে পরিচয়কারী এবং স্বাক্ষীর স্বাক্ষর নেওয়া হয়।

  
  

১২

 

    

ইলেক্ট্রনিক্স মানি ট্রান্সফার সার্ভিস (ইএমটিএস)

     

দেশের অভ্যন্তরে যে কোন এলাকার এক ডাকঘর থেকে অন্য ডাকঘরে মাত্র এক মিনিটে টাকা পৌঁছানো যায়। এর জন্য ইএমও-১ ফরমপূরণ করে কমিশণ সহ কাউন্টারে টাকা প্রদান করার পর কাউন্টার অপারেটর তথ্য প্রযুক্তির মাধ্যমে ডাটা আপলোড করার সাথে সাথে  প্রেরকের মোবাইলে এসএমএস এর মাধ্যমে একটি গোপন পিন নম্বর দেওয়া হয়। প্রেরকপ্রাপকের নিকট উক্ত পিন নম্বর পাঠালে প্রাপক ঐ নম্বর দিয়ে যে কোন ডাকঘর থেকে ইএমও-২ ফরম পূরণ করে টাকা উঠাতে পারবেন।

   

 

আর্থিক সেবা:-

ক্র. নং

সেবার নাম

সেবা প্রদানের পদ্ধতি

সঞ্চয় হিসাব/মেয়াদী হিসাব এবং সঞ্চয়পত্র

প্রধান ডাকঘরউপ ডাকঘর এবং শাখা ডাকঘরথেকে নির্ধারিত ফরম পূরণ করে সঞ্চয় ব্যাংক সাধারণ/ মেয়াদী হিসাব খোলা যায়। প্রধান ডাকঘর এবং উপ ডাকঘর থেকে এক কালীন পরিশোধের মাধ্যমে সঞ্চয়পত্র কিনতে হয়।  

হিসাব স্থানান্তর

নির্ধারিত ফরম পূরণ করে এক জেলা থেকে অন্য জেলায় এক ডাকঘর থেকে অন্য ডাকঘরে হিসাব স্থানান্তর করা যায়।

মরেণাত্তর দাবী

কোন হিসাব গ্রহীতা মারা গেলে তাহার উত্তরাধিকারীগণ প্রয়োজনীয় কাগজ পত্রসহ পাসবহি ডাকঘরে উপস্থাপন করলে প্রয়োজনীয় তদন্ত সাপেক্ষে দাবী নিষ্পত্তি করা হয়।

মেয়াদপূর্তি সেবা

কোন হিসাবের মেয়াদ পূর্ণ হলে নির্ধারিত ফরম পূরণ করে পাসবহিসহ ডাকঘরে জমা দিতে হয়।

 

ডাক জীবন বীমা :-

ক্র. নং

সেবার নাম

সেবা প্রদানের পদ্ধতি

পলিসি গ্রহণ

ডাকঘরে উপস্থিত হয়ে অথবা নির্ধারিত এজেন্টের মাধ্যমে ডাক জিবন বীমার পলিসি গ্রহণ করা যায়।

হিসাব স্থানান্তর

নির্ধারিত ফরম পূরণ করে এক জেলা থেকে অন্য জেলায় এক অফিস থেকে অন্য অফিবে হিসাব স্থানান্তর করা যায়।

মরেণাত্তর দাবী

কোন হিসাব গ্রহীতা মারা গেলে তাহার উত্তরাধিকারীগণ প্রয়োজনীয় কাগজ পত্রসহ বীমা দলিল ডাকঘরে উপস্থাপন করলে প্রয়োজনীয় তদন্ত সাপেক্ষে দাবী নিষ্পত্তি করা হয়।

ঋণ গ্রহণ

যে কোন গ্রাহক কর্তৃপক্ষের নিকট আবেদন করে তাহার পলিসির অনুকুলে ঋণ গ্রহণ করতে পারবেন।

মেয়াদপূর্তি সেবা

কোন হিসাবের মেয়াদ পূর্ণ হলে আবেদনের প্রেক্ষিতে বীমার দলিল ও জমা রশিদসহ আবেদন করতে হয়।